কোনটি আগে - ডিম না'কি মুরগি? - সেরা-সংগ্রহ.কম
X

Monday, January 18, 2016

কোনটি আগে - ডিম না'কি মুরগি?

কোনটি আগে- ডিম না'কি মুরগি?






ডিম বাঙালীর দৈনন্দিন খাদ্য তালিকার একটি অপরিহার্য উপাদান। আমরা প্রতিদিন যে ডিম খেয়ে থাকি তা আমরা মুরগি অথবা হাস থেকে পাই। কিন্তু আমরা কি কখনো ভেবে দেখেছি সৃষ্টির সেই আদি লগ্নে যখন পৃথিবীতে কোন হাস বা মুরগি ছিল না, ছিল না কোন ডিমও তখন প্রথমে কোনটি এসেছিল প্রথম? ডিম না'কি মুরগি? আপনি যদি সঠিক ভাবে বৈজ্ঞানিক বিশ্লেষণ না করেন তবে আপনি আজকের এই প্রশ্নটিতে এক এক সময় এক এক সিদ্ধান্তে এসে পৌঁছবেন। কারন ডিম ছাড়া যেমন মুরগি সৃষ্টি সম্ভব নয়, তেমনি মুরগি ছাড়া এই ডিমটি  এল ই বা কোথা থেকে ?


আমাদের জানা দরকার যে সৃষ্টির প্রথমে এই ডিম বা মুরগি কোনটিই ছিল না। সকল প্রকারের প্রানের উৎপত্তি সেই আদি কোষ(যে আদি কোষের উৎপত্তি হয় আদি জলজ ও উত্তপ্ত পরিবেশে এবং সেটি ছিল এককোষী) থেকেই হয়েছে।তবে আমাদের উদ্দেশ্য হল মুরগির উৎপত্তি খোজা। 


মুরগি এক ধরনের পাখি। আর পাখিদের উৎপত্তি হয়েছিল আদি সরীসৃপদের থেকে। সরীসৃপরাও পাখিদের মত ডিম পাড়ে এবং ডিম ফুটে বাচ্চা বের হয়। প্রথম মুরগীটির উৎপত্তিটি আসলে কোন "মুরগির" ডিম থেকে হয়েছিল না। কোন সরীসৃপ এর ডিমে ঘটে যাওয়া আচমকা "মিউটেশন" বা হঠাৎ "জিনগত রদবদল" এর ফলে সৃষ্টি হয়ছিল আদিম পাখিদের। আর সেই প্রগইতিহাসিক পাখিদের মধ্যে থেকে পুনঃপুনঃ মিউটেশনের ফলে সৃষ্টি হয়েছে আজকের এই মুরগির।প্রথম যে মুরগি সৃষ্টি হয়েছিল সেই মুরগির সাথে হয়তো আজকের এই মুরগির অনেক বেশিই অমিল। যেহেতু মিউটেশনটি ডিমের মধ্যে ঘটে যাওয়ার ফলে সেই আদি মুরগীটির উৎপত্তি হয়েছিল তার মানে ডিমটির আগে কোন মুরগি ছিল না। তার  মানে আমরা বলতে পারি মুরগির আগে ডিম এসেছে। তাই ডিম ই আগে আর মুরগি পরে। 

Post Top Ad


Download

click to begin

6.0MB .pdf