আগ্রাবাদের মাটন কারী - সেরা-সংগ্রহ.কম
X

Wednesday, October 26, 2016

আগ্রাবাদের মাটন কারী




সেরা রেসিপি
আগ্রাবাদের মাটন কারী


উপকরন:

খাসীর মাংস ১ কেজি’র ১০টুকরা,
পেয়াজ কুঁচি, আধা কাপ ঘি/সয়াবিন তৈল,
১.৫ চামচ আদা বাটা,
১.৫ চামচ রসুন বাটা,
১ টেবিল চামচ জিরা বাটা,
১চা চামচ পেস্তা দানা বাটা,
তেজ পাতা,
এলাচ,
দারচিনি (১/২ ইঞ্চি),
লং,
কাঁচা মরিচ,
১.৫ টেবিল চামচ শুকনো মরিচ গুড়ো,
১/২ টেবিল চামচ হলুদ মরিচ গুড়ো,
ধনে পাতা ও লবন।


প্রনালি:

প্রথমে ব্যবহার্য্য সকল উপকরন এক জায়গায় একত্রিত করতে হবে।

মাটন কারীর জন্য খাসীর মাংসকে ভালভাবে ধুয়ে নিয়ে পানি ঝরিয়ে নিন।

চুলায় কড়াই চড়িয়ে দিয়ে কড়াই এর পানি ভালভাবে শুকিয়ে নিয়ে ১/২কাপ ঘি বা তৈল গরম কড়াইয়ে ঢালতে হবে।

এবার গরম তৈল এ পেয়াজ কুঁচি ছেড়ে দিয়ে হালকা বাদামী রং হওয়া পর্যন্ত নাড়তে হবে। পাশাপাশি চিকেন রান্নার সকল মসল্লা -বিশেষ করে পর্যায়ক্রমে ২টি তেজ পাতা, এলাচ - ৩টি, লং - ৩টি, দারচিনি (১/২ ইঞ্চি) - ৩ টুকরাগুলো কড়াইয়ে দিয়ে বেশ কিছুক্ষন নাড়তে হবে। খেয়াল রাখতে হবে মসলা যেন পাত্রের গায়ে না লেগে থাকে।

এখন ১.৫ চা চামচ রসুন বাটা, ১.৫ চা চামচ আদা বাটা, ১ টেবিল চামচ জিরা বাটা, ১ চা চামচ পোস্ত দানা বাটা এবং পরিমান মত লবন দিয়ে ভালভাবে নাড়তে হবে। যাতে মসলার রং লাল হয়ে সুগন্ধি বেরিয়ে আসতে থাকে। এবার তাতে ধনে পাতা কুচি ৪ টি কাঁচা মরিচ দিন।

বিশেষ দ্রষ্টব্য:
যে সকল মাংস দীর্ঘক্ষন রান্না করতে হয় (গরু, খাসী, হাস) সে সকল মাংসের মসলা আধাআধি পর্যায়ে কষে আসলে তাতে মাংস দিয়ে রান্না করা যায়, আর যে সকল মাংস দীর্ঘক্ষন রান্না করা যায়না(মুরগী) সে সকল মাংসের মসলা পুরোপুরি কষে নিতে হয়।

খাসীর মাংস বেশীক্ষন রান্না করতে হয় বিধায় মসলা আধাআধি পর্যায় পর্যন্ত কষে আসলে ডুবো মাংসগুলো কড়াইতে কষানো মসলার উপর ছেড়ে দিয়ে ভালভাবে নাড়তে হবে যাতে মসলা ভালভাবে মেখে যায়।

কিছুক্ষন পর প্রয়োজনীয় পানি দিয়ে মাঝারী আঁচে কমপক্ষে ২০ মিনিট রান্না করার জন্য পাত্রের ঢাকনা দিয়ে দিন। মাঝে মধ্যে প্রয়োজনীয় লবন হয়েছে কিনা দেখে নিন। মাংস নরম হয়ে উঠলে(সাধারনত মসলার তৈল উপরে ভাসতে থাকলে বুঝতে হবে রান্না হয়েছে) চুলা হতে নামিয়ে নিন। অল্প কিছু পরিমান বেরেস্তা মাটন কারীর উপর ছিটিয়ে দিয়ে ঢাকনা দিয়ে দিন। তৈরী হয়ে গেল মজাদার মাটন কারী।

বিশেষ দ্রষ্টব্য
উপরে বর্নিত উপকরন ব্যাবহারকালে তন্মধ্যে হলুদ ও লাল মরিচ ব্যবহার না করে দুধ দিয়ে ঝোল করে রান্না করলে তা হবে মাটন কোরমা।


উপরে বর্নিত উপকরন ব্যবহারকালে তন্মধ্যে শুধুমাত্র লাল মরিচ ব্যবহার না করে দুধ দিয়ে ঝোল করে রান্না করলে তা হবে মাটন রেজালা।




ধন্যবাদ
*


Download Video

click to begin

1.6 MB