বাংলাদেশের দর্শনীয় স্থান সমূহঃ সীতাকুণ্ড - সেরা-সংগ্রহ.কম
X

Friday, February 3, 2017

বাংলাদেশের দর্শনীয় স্থান সমূহঃ সীতাকুণ্ড

সীতাকুণ্ড


সৃষ্টিকর্তা যেন নিজ হাতে সীতাকুণ্ডকে প্রাকৃতিক রূপ বৈচিত্রে চমৎকার ভাবে সাজিয়েছেন। সীতাকু্ণ্ডের পূর্বে সারি সারি পাহাড় আর পশ্চিমে সুবিশাল সমুদ্র, এ যেন প্রকৃতির অপরূপ মিলন। এই উপকূলীয় এলাকা সীতাকুণ্ডকে সকলের কাছে অপরূপ সৌর্ন্দয্যের লীলাভূমি হিসাবে পরিচিত করে তুলেছে। সীতাকুণ্ড উপজেলার ভাটিয়ারী, ফৌজদারহাট, কুমিরা, বাঁশবাড়ীয়া, বারবাকুণ্ড, গুলিয়াখালি, সৈয়দপুর সহ আরও অন্যান্য এলাকা জুড়ে রয়েছে উপকূলী এলাকা। এই উপকূলীয় এলাকার বিশাল অংশ উপকূলীয় বাঁধ দিয়ে সংরক্ষিত এবং এ বাঁ‌ধের বিশাল অংশ জুড়ে রয়েছে ম্যাগ্রোভ বন, এই এলাকার বেশকিছু অংশ সমুদ্র সৈকতের মত। এখানে বিভিন্ন ধরনের গাছপালা, পশু-পাখি দেখা যায়। এ এলাকার মানুষ সমুদ্রে মাছ আহরন করে এবং পাহাড় থেকে বিভিন্ন ধরনের ফল সংগ্রহ, মধু সংগ্রহ ও কৃষিকাজ করে, মাছ, ফল, ফসল, মধু স্থানীয় বাজারে বিক্রয় করে জীবিকা র্নিবাহ করে। এই উপকূলীয় এলাকার বিভিন্ন অংশ থেকে লঞ্চ, স্পিড বোট, মাছ ধরার ট্রলারে চড়ে সন্দীপ, হাতিয়া সহ বিভিন্ন দ্বীপ অঞ্চলে যাওয়া যায়।

আপনি বিভিন্ন পথ ধরে এই উপকূলীয় এলাকা ভ্রমন করত পারবেন। নির্দিষ্ট কোন উপকূলীয় এলাকা ভ্রমন করতে হলে আপনি সে উপকূলীয় গ্রামের পথ ধরে আপনার গন্তব্যে পৌঁছাতে পারবেন। আপনি এখানে ভ্রমন করার মাধ্যমে এ এলাকার মানুষের জীবন -জীবিকা সম্পর্কে ধারনা নিতে পারবেন, উপভোগ করতে পারবেন প্রাকৃতিক সৌন্র্দয্য, ম্যানগ্রোভ বন এবং জেলেদের জীবন-জীবিকা।আপনি এখান থেকে জেলেদের মাছ ধরারর দৃশ্য এবং সূর্যাস্তের মনোরম দৃশ্যও উপভোগ করতে পারবেন।
 [ads-post]
যেভাবে যেতে হবে

চট্টগ্রাম শহর থেকে বাস, মেক্সী, টেক্সীতে ৪০ কি.মি. উত্তরে এলে সীতাকুণ্ড উপজেলা। সীতাকুণ্ড থেকে রিক্সা কিংবা টেক্সীতে অথবা সিএনজি টেক্সী নিয়ে যেতে হবে ফৌজদারহাট, ভাটিয়ারী, কুমিরা, বা সৈয়দপুর যা আপনার পছন্দের গন্তব্যে।

কোথায় থাকবেন

সীতাকুন্ড উপজেলায় থাকার ব্যবস্থাও করতে পারেন। তবে উন্নত রাত্রিযাপনের চিন্তা করলে চট্টগ্রামে থাকাই শ্রেয়।

Post Top Ad


Download

click to begin

6.0MB .pdf