Breaking News

তথ্য প্রযুক্তি বিষয়ক প্রশ্ন উত্তরঃ পর্ব ৭

তথ্য প্রযুক্তি বিষয়ক প্রশ্ন উত্তর


৬১. সাইবার ক্রাইম কী?

উত্তরঃ ইন্টারনেটকে কেন্দ্র করে যে সকল ক্রাইম বা অপরাধ সংঘটিত হয় তাকে সাইবার ক্রাইম বলে।

৬২. সফটওয়্যার পাইরেসি কী ?

উত্তরঃ প্রস্তুতকারীর বিনা অনুমোতিতে কোন সফটওয়্যার কপি করা, নিজের নামে বিতরন করা কিংবা কোন প্রকারে পরিবর্তন করে নিজের নামে চালিয়ে দেওয়া ইত্যাদি কার্যক্রমকে সফটওয়্যার পাইরেসি বলে।

৬৩. সাইবার আক্রমন কী ?

উত্তরঃ সাইবার আক্রমন হলো কোন কম্পিউটারের নিয়ন্ত্রন অর্জনের প্রচষ্টা এবং কোন ব্যক্তি বা গ্রুপের অনুমতি ছাড়াই তাদের সমগ্র গতিবিধিকে ট্রাক করা অর্থ্যাৎ তাদের ফাইল, প্রোগ্রাম কিংবা হার্ডওয়্যার ধ্বংস বা ক্ষতির উদ্দেশ্য আক্রমন করা।

৬৪. হ্যাকিং কী ?

উত্তরঃ প্রোগ্রাম রচনা ও প্রয়োগের মাধ্যমে অনুমতি ব্যাতীত কম্পিউটার নেটওয়ার্কে প্রবেশ করে কম্পিউটার হতে প্রয়োজনীয় ফাইল চুরি করাকে হ্যাকিং বলে।যে এই কাজটি করে তাকে হ্যাকার বলে।

৬৫. কম্পিউটার ভাইরাস কাকে বলে?

উত্তরঃ VIRUS এর পূর্ণনাম Vital Information Resource Under Seize।কম্পিউটার ভাইরাস হচ্ছে এক ধরনের অনিষ্টকারী প্রোগ্রাম।ইহা কম্পিউটারের স্বাভাবিক প্রোগ্রামগুলোর কাজে বিঘ্ন ঘটায়।ভাইরাসের প্রথম ভয়ংকর দিকটি হচ্ছে এরা কম্পিউটার ব্যবহারকারীর অগোচরে নিজেরা নিজেদের কপি তৈরি করতে পারে।শুধু তাই নয়, এরা অন্য একটি প্রোগ্রামের সাথে সংযুক্ত হয়ে নিজেদের লুকিয়ে রাখতে পারে। ভাইরাস সাধারণত সিডি, ইমেইল বা কোন একটি প্রোগ্রামের অংশ হিসেবে কম্পিউটারে ঢুকে তথ্য মুছে ফেলা থেকে শুরু করে, অপারেটিং সিস্টেম অকেজো করে দেওয়া বা মুছে ফেলা, অন্য সিস্টেমে পর্যন্ত ছড়িয়ে পড়তে পারে।

৬৬. ই - কমার্স কী ?

উত্তরঃ ইল‌কট্রনিক কমার্স এর সংক্ষিপ্ত রূপ হলো ই - কমার্স । ই- কমার্স হচ্ছে অনলাইন সার্ভিস ও পণ্য কেনা - বেচার প্রক্রিয়া ।

৬৭. ক্লাডিং কী?

উত্তরঃ- ক্লাডিং অপটিক্যাল ফাইবারের একটি অংশ যা কাচ বা প্লাস্টিকের তৈরী।

৬৮. UTP কী?

উত্তরঃ- UTP হলো Unshielded Twisted Pair ।

৬৯. v-32 কী?

উত্তরঃ- একটি সাধারন মডেম যা তথ্যকে এক কম্পিউটার থেকে অন্য কম্পিউটারের টেলিফোন নেটওয়ার্ক ব্যবস্থার মাধ্যমে পৌঁছে দেয়।

৭০. ন্যারো ব্যান্ডে ডেটা স্থানান্তরের গতি কত?

উত্তরঃ- ন্যারো ব্যান্ডে ডেটা স্থানান্তরের গতি 450bps থেকে 300bps পর্যন্ত।