Breaking News

তথ্য প্রযুক্তি বিষয়ক প্রশ্ন উত্তরঃ পর্ব ৪

তথ্য প্রযুক্তি বিষয়ক প্রশ্ন উত্তর


৩১. রোবট কিসের সাহায্য নিয়ন্ত্রিত হয়?

উত্তরঃ কিছু কিছু রোবট শুধু প্রোগ্রাম অনুসারে কাজ করতে পারে আবার অনেকগুলোকে দূর থেকে লেজার রশ্মি বা রেডিও সিগন্যালের সাহায্য নিয়ন্ত্রণ করা হয়।

৩২. ক্রায়োসার্জারি (Cryosurgery) কী?

উত্তরঃ ক্রায়োসার্জারি হচ্ছে চ‌রম ঠাণ্ডা বা বরফ শীতল তাপমাত্রা প্রয়োগ করে শরীরের অস্বাভাবিক কোষ বা ট‌িস্যু ধ্বংস করার পদ্ধতি, য‌েখান‌ে তরল নাইট্র‌জেন বা অার্গন গ্যাস ব্যবহার করা হয়। চিকিৎসা ক্ষ‌েত্র‌ে এটি ক্যান্সার অথবা ক্যান্সারের পূর্ব অবস্থার চিকিৎসায় ব্যবহার করা হয়।

৩৩. কোন কোন চিকিৎসায় ক্রায়োসার্জারি করতে হয়?

উত্তরঃ লিভার ক্যান্সার, প্রোস্টেট, ফুসফুসের ক্যান্সার, মুখের ক্যন্সার চিকিৎসায় ক্রায়োসার্জারি ব্যাবহৃত হয়।

৩৪. মহাকাশ অভিযান কী?

উত্তরঃ আকাশে দৃশ্যমান বস্তুগুলোর রহস্য আবিস্কারের উদ্দেশ্যে যে অভিযান বা ভ্রমণকেই মহাকাশ অভিযান বলে। সাধারণত মানব ও রোবট চালিত মহাকাশযানের মাধ্যমে এই অনুসন্ধান পরিচালিত করা হয়। ১৬৮৭ সালে ৫ই জুলাই স্যার আইজ্যাক নিউটন সর্বপ্রথম মহাকাশ তত্ত্বের বক্তব্য প্রকাশ করেন। বিংশ শতব্দীতে তরল জ্বালানির মাধ্যমে রকেট ইঞ্জিন নির্মিত হওয়ায় মহাকাশযাত্রার শুভ সূচনা হয়।

৩৫. কে সর্বপ্রথম মহাশূন্যে কৃত্রিম উপগ্রহ প্রেরণ করে?

উত্তরঃ ১৯৫৭ সালে ৪ অক্টোবর সোভিয়েত ইনিয়ন পৃথিবীর প্রথম কৃত্রিম উপগ্রহ “স্পুটনিক- ১” মহাশূন্যে প্রেরণ করেন।

৩৬. সর্বপ্রথম মহাকাশযাত্রী কে?

উত্তরঃ ১৯৬১ সালে ১২ এপ্রিল ২৭ বছর বয়সী রাশিয়ান মহাকাশযাত্রী ইউরি গ্যাগরিন প্রথম মানব হিসেবে ”ভস্কট-১” এ করে ১ ঘন্টা ৪৮ মিনিটে একবার আবর্তন করেন।

৩৭. নিল র্আমস্ট্রং কি?

উত্তরঃ নিল আর্মস্ট্রং ছিলেন একজন মার্কিন নভোচারী ও বৈমানিক

৩৮. মঙ্গল অভিযানে পাঠানো রোবটের নাম কি?

উত্তরঃ ৬ নভেম্বর ২০১২ সালে নাসার ”কিউরিসিটি” রোভারটি মঙ্গলে প্রেরণ করে। খরচ হয় ২.৫ বিলিয়ন ইউএস ডলার, ওজন ২০০০ পাউন্ড, যেতে সময় নেয় ১ বছর এবং জ্বালানী হিসেবে ব্যবহৃত হয় রেডিওআইসোটপ থার্মোইলেকট্রিম জেনারেটর (আরটিজি)।

৩৯. বায়োমেট্রিক্স কী?

উত্তরঃ বায়োমেট্রিক্স মানুষের শারীরবৃত্তীয় ও আচরণগত বৈশিষ্ট্য চিহ্নিত করে তথ্য ও যোগাযোগ প্রযুক্তিতে কোথাও প্রবেশ নিয়ন্ত্রনে ব্যবহৃত হয়।

৪০. বায়োইনফরমেটিক্স কি?

উত্তরঃ বায়োইনফরমেটিক্স বা জৈব তথ্যবিজ্ঞান হলো এমন এক প্রযুক্তি যা ফলিত গণিত, তথ্য বিজ্ঞান, পরিসংখ্যান, কম্পিউটার বিজ্ঞান, কৃত্রিম বুদ্ধিমত্তা, রসায়ন এবং জৈব রসায়ন ব্যাবহার করে জীববিজ্ঞানের সমস্যা-সমূহ সমাধান করা হয়।