Breaking News

তথ্য প্রযুক্তি বিষয়ক প্রশ্ন উত্তরঃ পর্ব ৫

তথ্য প্রযুক্তি বিষয়ক প্রশ্ন উত্তর

৪১. বায়োইনফরমেটিক্স ব্যবহৃত সফটওয়্যারগুলো কী কী?

উত্তরঃ বায়োইনফরমেটিক্সের জন্য ব্যবহৃত সফটওয়্যার হলো- Java C, C++, Python, SQL, C#, XML, Perl, CUDA, MATLAB, Spreadsheet applications (MS- Excel)

৪২. জেনেটিক ইঞ্জিনিয়ারিং কি?

উত্তরঃ জেনেটিক ইঞ্জিনিয়ারিং হলো জেনেটিক পরিবর্তন, যা বায়োটেকনোলজির মাধ্যমে জীবদেহে পরির্বতন ঘটিয়ে থাকে।

৪৩. ন্যানো টেকনোলজি কি?

উত্তরঃ ন্যানো টেকনোলজি বা ন্যানো প্রযুক্তি সংক্ষেপে ন্যানোটেক বলা হয়। ন্যানো টেকনোলজি পদার্থকে আনবিক পর্যায়ে পরিবর্তন ও নিয়ন্ত্রন করার বিদ্যা।

৪৪. ন্যানো প্রযুক্তি জনক কে?

উত্তরঃ রিচার্ড ফাইনম্যানকে ন্যানো প্রযুক্তির জনক বলা হয়।

৪৫. ন্যানোমিটার কাকে বলে?

উত্তরঃ এক মিটার এর ১,০০০,০০০,০০০ (১০০ কোটি) ভাগের ন্যানোমিটার বলা হয়।

৪৬. মোবাইল ফোন কী? আধুনিক মোবাইল ফোনের সুবিধা কী?

উত্তরঃ মোবাইল ফোন হল‌ একটি ইলেকট্রনিক ডিভাইস যা বেস স্টেশনের একটি সেলুলার ন‌েটওয়ার্ক‌ের মাধ্যমে ফুল ডুপ্লেক্স দ্বিমুখী রেডিও টেলিকমিউনিকেশন্সে ব্যবহার করে থাকে। এ ফোনকে মোবাইল, সেলুলার ফোন, সেলফোন নামেও ডাকা হয়। আধুনিক মোবাইল ফোনগুলো বিভিন্ন ধরনের সেবা যেমন- মোবাইল থেকে ই-মেইল, ইন্টারনেট, এসএমএস, জিপিআরএস, এমএমএস, ভয়েস কল, মুহুর্তে মধ্যে টাকা পাঠানো ইত্যাদি নানামুখী সুবিধা প্রদান করছে।

৪৭.টেলিকনফারেন্সিং কী? টেলিকনফারেন্সিং উদ্ভাবন করেন কে, কত সালে?

উত্তরঃ টে‌লিফোন সংযোগ ব্যবহার করে কম্পিউটার অডিও- মডেম- ভিডিও যন্ত্রের সাহায্যে দেশ - বিদেশের বি‌ভিন্ন স্থান থে‌কে কোন সভায় অংশগ্রহণ করার পদ্ধতি হচ্ছে টেলিকনফারেন্সিং। মরি টারফ ১৯৭৫ সালে টেলিকনফারেন্সিং উদ্ভাবন করেন।

৪৮. টেলিকনফারেন্সিং কত প্রকার?

উত্তরঃ টেলিকনফারেন্সিং ৩ প্রকার যথা-
১। পাবলিক কনফারেন্স
২। ক্লোজড কনফারেন্স
৩। রিড অনলি কনফারেন্স

৪৯. ভিডিও কনফারেন্সিং কী ?

উত্তরঃ ভিডিও কনফারেন্সিং হলো একসারি ইন্টারঅ্যাকটিভ টেলিযোগাযোগ প্রযুক্তি যেগুলো দুই বা ততোধিক অবস্থান হতে নিরবচ্ছিন্ন দ্বিমুখী অডিও এবং ভিডিও সম্প্রচারের মাধ্যমে একত্রে যোগাযোগ স্থাপনের সুযোগ দেয়।

৫০. ভিডিও কনফারেন্সিং সংযোগে কী লাগে?

উত্তরঃ ওয়েব ক্যামেরা, ভিডিও ক্যাপচার কার্ড সাউন্ড কার্ড স্পীকার,মাইক্রোফোন, মাল্টিমিডিয়া কম্পিউটার, মডেম, টেলিফোন লাইন/ ইন্টারনেট সংযোগ ও প্রয়োজনীয় সফটওয়্যার ইত্যাদি।